বায়োগ্রাফিয়া লিটারারিয়া – সামারি | Biographia Literaria – Bangla Summary | Biographia Literaria – S.T. Coleridge Summary in Bangla | Biographia Literaria Summary in Bengali| Saiful Munna.
রোমান্টিক কবি স্যামুয়েল টেইলর কোলরিজ 1817 সালে তার aesthetic theory- বা নান্দনিক তত্ত্বের উপর (semiautobiographical) জীবনীগ্রন্থ Biographia Literaria প্রকাশ করেন। নিজের সাহিত্যজীবনের ইতিহাস তুলে ধরে এবং তার সঙ্গে মজার মজার আত্মজীবনীমূলক উপাখ্যান যুক্ত করে কোলরিজ এই প্রবন্ধটি লিখেন। কবি এই আত্মজীবনীমূলক উপাখ্যানকে “transcendental philosophy”(অতীন্দ্রিয় দর্শন) বলেছেন। লেখাটি সাহিত্য সমালোচনার (literary criticism) একটি প্রভাবশালী কাজ। French Revolution বা ফরাসি বিপ্লব এবং আমেরিকান স্বাধীনতার ঘোষণাপত্র সম্পর্কে কোলরিজের রাজনৈতিক চিন্তাভাবনা অন্তর্ভুক্ত থাকার কারণে এটি একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল হিসেবেও কাজ করে। Biographia Literaria -রচনাটিতে কোলরিজ 19 শতকের দার্শনিক চিন্তাগুলি (philosophical ideas) ব্যবহার করে তার ঘনিষ্ঠ বন্ধু, ব্রিটেনের তৎকালীন poet laureate (রাজকবি) উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের (William Wordsworth) দার্শনিক চিন্তার বিরোধীতা করেন এবং কবিতাকে বাস্তবতার (reality) মধ্যে রাখার চেষ্টা করেন।
বায়োগ্রাফিয়া লিটারারিয়া – সামারিঃ
- Saiful Munna.
Biographia Literaria শুরু হয় Christ’s
Hospital grammar school - এ কবি কোলরিজের পড়ালেখার স্মৃতি এবং তার শিশুমনের উপর সমসাময়িক লেখকদের প্রভাব
বর্ণনার মাধ্যমে। কোলরিজ (men of genius) জ্ঞানী ব্যক্তিদের চিন্তাধারা এবং (contemporary criticism) সমসাময়িক
সমালোচনা সাহিত্যের অবস্থা সম্পর্কে আলোচনা করেন। তিনি তার বন্ধু
ওয়ার্ডসওয়ার্থ এ সাথে মিলে যে Lyrical Ballads লিখেছিলেন,
সেটির preface বা ভূমিকা নিয়ে আলোচনা
করেন। এটি preface to the Lyrical
Ballads নামে পরিচিত। কোলরিজ ওয়ার্ডসওয়ার্থের কাব্য প্রতিভার একটি
সুষম মূল্যায়ন করেন। তারপর তিনি ওয়ার্ডসওয়ার্থের সাথে তাঁর aesthetic matters বা নান্দনিক বিষয় এবং mental associations
বা মানসিক সম্বন্ধ - বিষয়ে মতপার্থক্য তুলে ধরেন।
Read More:
An Apology for Poetry Bangla Summary
Preface to Shakespeare Bangla Summary
5 থেকে 7 অধ্যায়ে কোলরিজ associational
psychology (সংযুক্তিগত মনোবিজ্ঞান) সম্পর্কে (David Hartley)- ডেভিড হার্টলির চিন্তাভাবনার সমালোচনা করেন।
কোলরিজ যুক্তি দেন যে, মানুসের মন কেবল (ideas and impressions) চিন্তা এবং অনুভূতি গ্রহন করে না, এটি বাস্তবতাকেও উপলব্ধি করে। অধ্যায় ৮ এ কোলরিজ Cartesian
dualism বা কার্টেশিয়ান দ্বৈতবাদকে প্রশ্নবিদ্ধ করেন। (Immanuel
Kant)ইমানুয়েল কান্টের দ্বারা প্রভাবিত হয়ে কোলরিজ তার নিজের theory of Imagination বা কল্পনার তত্ত্ব
প্রদান করেন, যাকে তিনি “esemplastic
power” হিসাবে সম্মোধন করেন। বাস্তবতা উপলব্ধি করার জন্য মানুষের
অন্তরের ক্ষমতাকে কোলেরিজ Fancy বা কল্পনা বলে সংজ্ঞায়িত করেন।। কোলরিজ তার প্রথম
সাহিত্যজীবনের চ্যালেঞ্জ এবং সাফল্যে বর্ণনার পর, nature of reality বা বাস্তবতার
প্রকৃতি নিয়ে আলোচনা শুরু করেন।
Biographia Literaria – Bangla Summary:
By Saiful Munna.
12 তম অধ্যায়ে কোলরিজ 10 টি থিসিস (theses) ব্যাখ্যা করেছেন, যা তার “transcendental philosophy "অতীন্দ্রীয়বাদের" মূলনীতি হিসেবে বিবেচিত। Imagination সম্পর্কে বিস্তারিত বর্ণনা করে, তিনি ওয়ার্ডসওয়ার্থের আলোচনায় ফিরে আসেন। 14 অধ্যায়ে কোলরিজ “poem” and “poetry এর ব্যাখ্যা দেয়ার মাধ্যমে ওয়ার্ডসওয়ার্থের থেকে তার নিজের aesthetic theory বা নান্দনিক তত্ত্ব যে আলাদা, তা প্রমাণ করেন। তাঁর তত্ত্বটি ব্যাখ্যা করার জন্য, কোলরিজ শেক্সপিয়ারের কবিতার সাথে 16 শতকের এবং সমসাময়িক সাহিত্যের পার্থক্য আলোচনা করেন।
Biographia Literaria Summary in Bengali:
17 অধ্যায়ে কোলরিজ
ওয়ার্ডসওয়ার্থের সাহিত্য তত্ত্বের সমালোচনা পুনরায় শুরু করেন, বিশেষ করে ওয়ার্ডসওয়ার্থের কবিতা লেখায় “rustic language” বা "সাধারণ মানুষের ভাষা” ব্যবহারের পদ্ধতির। কলেরিজ যুক্তি দেন যে, কবিতা অবশ্যই একটি কৃত্রিম বিষয়। আর কবিতা লেখার ক্ষেত্রে “সাধারণতা”( commonness) থেকে “সচেতনতা”র (consciousness) ব্যবহার poetic genius বা কাব্যিক প্রতিভা ফুটিয়ে তোলে। ওয়ার্ডসওয়ার্থের তত্ত্বের সমালোচনা সত্ত্বেও,
কোলরিজ তার বন্ধুকে তার
যুগের সর্বশ্রেষ্ঠ কবি হিসেবে প্রশংসা করেন। ওয়ার্ডসওয়ার্থের কবিতার উৎকৃষ্ট গুণ
হল ওয়ার্ডসওয়ার্থের কবিতায় (naturalistic imagery and spiritual profundity) বা প্রকৃতিগত চিত্রায়ণ এবং আধ্যাত্মিক গভীরতা রয়েছে। কোলরিজ
ওয়ার্ডসওয়ার্থের aesthetic theory নান্দনিক তত্ত্বের উপর তার নিজের ব্যাখ্যা দেন যা “supernatural বা অতিপ্রাকৃত” বিষয়টির উপর গুরুত্বারোপ করে।
ওয়ার্ডসওয়ার্থ
যখন গদ্য এবং কবিতাকে একত্রিত করার চেষ্টা করেন, কোলরিজ গদ্য এবং কবিতার মধ্যে পার্থক্য ব্যাখ্যা করেন। তিনি ওয়ার্ডসওয়ার্থের তত্ত্ব যে ব্যর্থ, তার উদাহরণ দেন। কিন্তু ঘোষণা করেন যে ওয়ার্ডসওয়ার্থ প্রথম
“ genuine philosophic poem” বা " প্রকৃত
দার্শনিক কবিতা" লিখতে সক্ষম
হয়েছিলেন। কোলরিজ তার জার্মানি সফরকে epistolary
form আকারে “Satyrane’s
Letters.” শিরোনামে একটি অধ্যায়ে
বর্ণনা করেছেন। তিনি জার্মান সাহিত্যিকদের সম্পর্কে তার অভিজ্ঞতা বর্ণনা করেন। শেষের অধ্যায়ে তিনি
বিদেশী নাটকের পর্যালোচনা করেন। সৃষ্টিকর্তার কাছে তার পাঠকদের প্রশংসা করে কোলরিজ ঘোষণা
করেন, "এর সাথে আমার
ব্যক্তিগত এবং আমার সাহিত্য জীবন শেষ হতে পারে!" এরমাধ্যমেই তার এ Biographia
Literaria সমাপ্ত হয়।
Content:
Suppersummary.
Translated:
Saiful Munna, Honours in English, NU.
* লিখাটি সম্পর্কে তোমার মতামত অবশ্যই কমেন্ট করে জানাবে। ধন্যবাদ।